ফেনী
বুধবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, সন্ধ্যা ৭:৩৮
, ২৪শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী
শিরোনাম:

“যাঁদের অবদানে আজকের বাংলাদেশ আ.লীগ,তাঁদের নিকট আমরা চিরঋণী”

 

দীর্ঘ ৭ বছর পর ২৬ অক্টোবর শনিবার বিকাল ৩ টায় ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনের মঞ্চ তৈরীর কাজও শেষ পর্যায়ে রয়েছে। বিশাল এই সম্মেলনকে ঘিরে শহরজুড়ে সাজ সাজ রব চলছে। সম্মেলনে আগত অতিথিদের স্বাগত জানিয়ে সম্মেলনসহ শহরজুড়ে বিলবোর্ড, ব্যানার, তোরণ ও ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে। পাশাপাশি সরকারের নানা উন্নয়ন চিত্রও তুলে ধরা হয়। এরমধ্যে সম্মেলনস্থলের উত্তর পাশে টাঙ্গানো “যাঁদের অবদানে আজকের বাংলাদেশ আওয়ামীলীগ, তাঁদের নিকট আমরা চিরঝণী” ব্যানারটি দর্শনার্থীদের নজর কেড়েছে।

আওয়ামীলীগের ইতিহাস পর্যালোচনা করে জানা গেছে, পাকিস্তান আমলে ১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন দুদিন ব্যাপি সম্মেলনের মধ্য দিয়ে দলটির প্রতিষ্ঠা হয়। তৎকালীন মুসলিম লীগ নেতৃত্বের বিরোধীতা করে দলটির প্রগতিশীল অংশ এবং পরবর্তীতে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী নেতারা আওয়ামীলীগ প্রতিষ্ঠা করেন। প্রথম দিকে দলটির নাম ‘আওয়ামী মুসলিম লীগ’ রাখা হলেও ১৯৫৫ সালে অনুষ্ঠিত তৃতীয় জাতীয় সম্মেলনে মুসলিম শব্দটি তুলে দিয়ে আওয়ামী লীগ নামকরণ করা হয়। পুরোপুরি অসাম্প্রদায়িক ও প্রগতিশীল ভাবধারায় ফিরতেই তখন ‘মুসলিম’ শব্দটি বাদ দেওয়া হয়।
প্রতিষ্ঠাকালীন সময় থেকে এ যাবতকাল পর্যন্ত যাঁরা সভাপতির দায়িত্ব পালন করেছিলেন ও করছেন তারা হচ্ছেন- মাওলানা আবদুল হামিদ খান ভাসানী (১৯৪৯-১৯৫৭), মাওলানা আবদুর রশিদ তর্কবাগীশ (১৯৫৭-১৯৬৬), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (১৯৬৬-১৯৭৪), এ এইচ এম কামরুজ্জামান (১৯৭৪-১৯৭৮), আব্দুল মালেক উকিল, (১৯৭৮-১৯৮১), শেখ হাসিনা (১৯৮১ থেকে বর্তমান)। আর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছিলেন ও করছেন যারা তারা হচ্ছেন শামুল হক (১৯৪৯-১৯৫৩), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (১৯৫৩-১৯৬৬), তাজউদ্দিন আহম্মেদ (১৯৬৬-১৯৭২), জিল্লুর রহমান (১৯৭২-১৯৭৬ ) ও (১৯৯২-২০০২), আবদুল জলিল (২০০২-২০০৯) সৈয়দ আশরাফুল ইসলাম (২০০৯-২০১৬), ওবায়দুল কাদের (২০১৬) থেকে বর্তমান।
অনুষ্ঠিতব্য সম্মেলনে প্রধান অতিথি হিসাবে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি উপস্থিত থাকার কথা রয়েছে। জেলা সভাপতি আবদুর রহমান বি.কমের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল হক হানিফ এমপি ও সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি।

ট্যাগ :

আরও পড়ুন


Logo