ফেনী
শনিবার, ৪ঠা এপ্রিল, ২০২০ ইং, সকাল ১১:১৫
, ১০ই শাবান, ১৪৪১ হিজরী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠিত ।

সোমবার অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন। এই আয়োজনকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন কলেজ ক্যাম্পাস জুড়ে আজ আনন্দ উচ্ছ্বাসে মেতেছে গ্র্যাজুয়েটরা তারা কালোগাউন, কালোগ্র্যাজুয়েট টুপি আর টাই পরে মহড়া দিচ্ছেন । তাদের চোখে মুখে উচ্ছ্বাস আর আনন্দের ঝিলিক। কেউ কেউ জড়ো হয়ে গল্প করছেন, কেউ পোজ দিচ্ছেন ক্যামেরার সামনে, কেউ বা ব্যস্ত সেলফি তোলায় । এ দৃশ্য দেখা যায় ঢাকা কলেজের প্রশাসনিক ভবনের সামনের বাগান, বিজয় চত্বর, পুকুর পাড়, কেন্দ্রীয় খেলার মাঠসহ পুরো ক্যাম্পাসের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইডেন কলেজ এ।

উৎসবমুখর ক্যাম্পাস ঘুরে দেখা যায়, গ্র্যাজুয়েটদের বরণ করতে পুরো ক্যাম্পাস সাজানো হয়েছে বর্ণিল সাজে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রধান পটক, ঢাকা কলেজের প্রধান ফটক ও ইডেন কলেজে প্রধান পটক থেকে সমার্বতন স্থল খোলার মাঠ পর্যন্ত আলপনা, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে সৌন্দর্য শোভা পাচ্ছে। ক্যাম্পাসের রং করা গাছগুলো যেন সৌন্দর্যের মাত্রা বাড়িয়ে দিয়েছে।
সমাবর্তনে সভাপতিত্ব করেন ও বক্তব্য রাখেন মাননীয় চ্যান্সেলর,মহামান্য রাষ্ট্রপতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ জনাব মোঃ অাবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন ও সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ও ক্রেস্ট প্রদান করা হয় টোকিও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর কসমিক রে রিসার্চের পরিচালক অধ্যাপক ড.তাকাকি কাজিতা । অারো বক্তব্য রাখেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মো.অাখতারুজ্জামান সহ সম্মানিত অথিতিবৃন্দ।

এ বছর(২০১৯) ৫২তম সমাবর্তনে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের মোট ২০ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এরমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে ৫ হাজার ৩৫৭ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত কলেজ এবং ইনস্টিটিউটের ৫ হাজার ৩৩৮ জন আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের রয়েছে ১০ হাজার ৫১ জন। অার এতে ফেনী জেলার ফরহাদ নগর ইউনিয়নের মোঃ মহি উদ্দিন মুন্না ঢাকা কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সহ ফেনী জেলার অন্যান্য গ্র্যাজুয়েট গণ অংশ গ্রহণ করেন অর্থাৎ ৫২তম সমাবর্তনে অংশ নেওয়া গ্র্যাজুয়েটের অর্ধেকই সরকারি সাত কলেজের শিক্ষার্থী।

ট্যাগ :

আরও পড়ুন


Logo