ফেনী
শনিবার, ২৮শে মার্চ, ২০২০ ইং, দুপুর ২:০০
, ৩রা শাবান, ১৪৪১ হিজরী

রাজাপুরে কৃষি জমি থেকে মাটি কাটায় তিন স্ক্যাভেটরে আগুন

দাগনভুঞা উপজেলার রাজাপুর ইউনিয়নের কোরাইশমুন্সী বাজারের পাশে কৃষি জমি থেকে মাটি কাটার অপরাধে  মঙ্গলবার দুপুরে তিনটি স্ক্যাভেটরে আগুন ধরিয়ে দেয় ভ্রাম্যমান আদালতের বিচারক ও  উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) মো: মোজাম্মেল হক চৌধুরী।

এলাকাবাসী সূত্রে জানা যায়, গত কয়েকদিন ধরে রাজাপুর ইউনিয়নের কোরাইশমুন্সী বাজারের পাশে উত্তর আবদুননবী, লতিফতপুর ও নন্দীগাঁও গ্রাম থেকে কৃষি জমির প্রাণ বিক্রি করা হচ্ছে ইট ভাটায়। ওই গ্রামের মৃত কাজী নুর আহমদের ছেলে কাজী সায়েম ও পূর্ব চন্দ্রপুর গ্রামের মো: সোহেল গ্রামের সহজ সরল কৃষকদের কাছ থেকে কম মূল্যে মাটি ক্রয় করে। পরে তারা অধিক মূল্যে মাটিগুলো ইটভাটায় বিক্রি করে। এতে কৃষি জমির উর্বরতা শক্তি হারিয়ে ফেলছে। অনেক জমি থেকে গভীর করে মাটি নিয়ে যাওয়ার কারণে জমিগুলো চাষাবাদের অনুপযোগী হয়ে পড়ছে। এদিকে মাটি বহনকারী ট্রাক্টর গাড়ীর চাপে গ্রামীণ সড়কগুলো ভেঙ্গে যাচ্ছে।
গতকাল দুপুরে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দাগনভ‚ঞা উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) মো: মোজাম্মেল হক চৌধুরী খবর পেয়ে হানা দেয়। ম্যাজিস্ট্রেট আসার খবর পেয়ে মাটি বিক্রেতা ও ট্রাক্টর চালকরা পালিয়ে যায়। পরে উত্তর আবদুননবী গ্রামে মাটির দালাল কাজী সায়েমের জমিতে অভিযান চালায়। কাজী সায়েমসহ স্ক্যাভেটর মেশিন চালাকরা পালিয়ে যায়। এ সময় ভ্রাম্যমান আদালত মাটিকাটা কাজে ব্যবহৃত স্ক্যাভেটর মেশিনটিতে আগুন ধরিয়ে দেয়। কাজী সায়েম মাটিগুলো সাবেক ভাইস চেয়ারম্যান মামুনের ব্রিক ফিল্ডে বিক্রি করেছে বলে মাটিকাটা শ্রমিকরা জানায়।
লতিফপুর গ্রামে রাজাপুর বিদ্যুৎ উপকেন্দ্রের সামনে আবু সুফিয়ানের জমিতে অভিযান চালায়। সেখানে ট্রাক্টর চালক, স্ক্যাভেটর চালক ও শ্রমিকরা ম্যাজিস্ট্রেট দেখে পালিয়ে যায়। পরে এ সময় ভ্রাম্যমান আদালত মাটিকাটা কাজে ব্যবহৃত স্ক্যাভেটর মেশিনটিতে আগুন ধরিয়ে দেয়। মাটিগুলো সত্যপুর ব্রিক ফিল্ডের সত্ত¡াধিকারী মইনের কাছে আবু সুফিয়ান বিক্রি করেছে বলে মাটিকাটা শ্রমিকরা জানায়। পাশ্ববর্তী নন্দীগাঁও গ্রামেও একই চিত্র পাওয়া যায়। সেখানেও স্ক্যাভেটর মেশিনে আগুন ধরিয়ে দেয়।
অভিযানে কোরাইশমুন্সী পুলিশ ফাঁড়ির এএসআই নিখন চাকমাসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

ট্যাগ :

আরও পড়ুন


Logo