ফেনী
বৃহস্পতিবার, ৬ই আগস্ট, ২০২০ ইং, দুপুর ২:০১
, ১৫ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

মানবতার সেবায় কাজ করার অঙ্গিকার-ডিস্ট্রিক গভর্ণর ড. বেলাল

২০২০-২১ রোটাবর্ষ বরণ উপলক্ষ্যে ফেনীতে রোটারীর সংবাদ সম্মেলন

বিশ্বের প্রাচীনতম আন্তর্জাতিক সেবা সংগঠন রোটারী ইন্টারন্যাশনালের ২০২০-২১ রোটাবর্ষ বরণ উপলক্ষে রোটারী “মুহুরী” জোন আয়োজিত ফেনীতে এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকালে শহরের একটি রেস্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন রোটারী আন্তর্জাতিক জেলা ৩২৮২ এর ২০২০-২১ বর্ষের ডিস্ট্রিক গভর্ণর ড. বেলাল উদ্দিন আহমেদ। ২৩ ফেব্রæয়ারী ১৯০৫ খ্রি: আমেরিকার শিকাগোতে জন্ম নেয়া সংগঠনটিতে প্রত্যেক বছরেই নের্তৃত্বের পালাবদল ঘটে। প্রত্যেক বছর ১ জুলাই আন্তর্জাতিক পর্যায়ে ইন্টারন্যাশনাল প্রেসিডেন্ট, ডিস্ট্রিক গভর্ণর, ক্লাব পর্যায়ে ক্লাব প্রেসিডেন্ট সহ সকল স্তরে নতুন নের্তৃত্বের দায়িত্ব গ্রহণের মাধ্যমে নতুন রোটাবর্ষের কর্মকান্ড শুরু হয় এবং পরবর্তী ৩০ জুন পর্যন্ত অব্যাহত থাকে। রোটারী আন্তর্জাতিক জেলা-৩২৮২ এর গভর্ণর ড. বেলাল উদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মূল বক্তব্য উপস্থাপন করেন। ফেনীর কৃতি সন্তান ড. বেলাল ফেনীবাসীদের মধ্য থেকে প্রথম নির্বাচিত রোটারী গভর্ণর হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন।
বক্তব্যের শুরুতে রোটারী ক্লাব অব ফেনী সেন্ট্রালের চার্টার প্রেসিডেন্ট, ফেনী জেলা আওয়ামী লীগের সভাপতি, প্রবীণ আইনজীবি, মুক্তিযোদ্ধা এডভোকেট আকরামুজ্জমানের মৃত্যুতে রোটারী পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করা হয়। এ ছাড়াও কোভিড-১৯ সহ নানা কারণে পরকালে চলে যাওয়া রোটারিয়ানদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে সকলের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।
গভর্ণর তাঁর বক্তব্যে জানান যে, ২০২০-২১ রোটাবর্ষে ডিস্ট্রিক্ট-৩২৮২ অতীতের যে কোন সময়ের তুলনায় গতিশীল, প্রাণবন্ত থাকবে। মানবতার কল্যাণে সার্ভিস প্রজেক্টের উপর গুরুত্ব আরোপ করে তিনি বছরব্যাপী কর্মপরিকল্পনা উপস্থাপন করেন। বর্ষ শুরুর প্রাক্কালে কোভিড-১৯ রোগীদের সেবাদানের সুবিধার্থে ফেনী জেলা সদর হাসপাতালের ৫০টি অক্সিজেন সিলিন্ডারে মিটার সংযোজন করে সেগুলোকে কার্যকরভাবে ব্যবহার করার পদক্ষেপ নেয়ার কথা জানান। কোভিড-১৯ কে গুরুত্ব দিয়ে করোনা স্পেশালাইজড হাসপাতালের অক্সিজেন ও স্বাস্থ্যসেবা যন্ত্রপাতির ব্যবস্থা করা সহ তাঁর মেয়াদে বাস্তবায়িত হবে এমন বিভিন্ন প্রজেক্টের বিবরণ উল্লেখ করে বাস্তবায়নের ক্ষেত্রে ফেনী জেলা অগ্রাধিকার পাবে মর্মে তিনি ঘোষণা দেন। এছাড়াও অন্যান্য প্রকল্পের মধ্যে অসহায়, দুঃস্থ ও কর্মহীন মানুষদের মধ্যে খাদ্য বিতরণ, বিনা মূল্যে পানীয় জল ও শৌচাগারের ব্যবস্থা, বিনামূল্যে চিকিৎসা শিবির, প্রান্তিক কৃষকদের জন্য বিনামূল্যে সেচ যন্ত্র ও কৃষি যন্ত্রপাতির ব্যবস্থা, বিনামূল্যে কম্পিউটার ও ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ, স্বল্পমূল্যে বাড়ি নির্মাণ করে অসহায় ও বিধবাদের প্রদান, প্রতিবন্ধীদের বিনামূল্যে কৃত্রিম অঙ্গ সংযোজন ও হুইল চেয়ার প্রদান, সৌরবিদ্যুৎ প্যানেল স্থাপন, পেশাগত উন্নয়নে সমাজে অবদান রাখার জন্য অন্তত দশ জন গুণী ব্যক্তিকে সম্মামনা পদক প্রদানসহ নান কর্মসূচির বিবরণ তুলে ধরেন। ডিস্ট্রিক্টের সকল রোটারিয়ানদের জন্য প্রথমবারের মত কার্যকর মোবাইল অ্যাপ্স চালু সহ সকলের জন্য প্রথম এক বছরের প্রিমিয়াম ফ্রি জীবন বীমা চালু করার বিষয়টিও সভায় উল্লেখ করা হয়।
২০২০-২১ বর্ষ থেকে বৃহত্তর নোয়াখালী জেলার সকল ক্লাবকে একত্রিত করে একটি জোনের অধীনে আনার বিষয়টি উল্লেখ করে বিদ্যমান ১০টি ক্লাব নিয়ে তিনি “মুহুরী” নামকরণে নতুন জোনের শুভ সূচনা করেন। ভবিষ্যতে নতুন সদস্য নিয়ে নতুন ক্লাব সৃষ্টি হয়ে জোনটি আরও সমৃদ্ধ হবে মর্মে তিনি আশা প্রকাশ করেন। পূর্বে পাশর্^বর্তী জেলার অপরাপর ক্লাবের সংগে একত্রিত ভাবে ফেনী “পদ্মা” জোনের অন্তর্ভূক্ত ছিল।বর্তমান পরিস্থিতি বিবেচনায় সীমিত সংখ্যক উপস্থিতিতে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মুহুরী জোনের লে. গভর্ণর ডা. তবারক উল্যাহ চৌধুরী বায়েজীদ, এডি. লে. গভর্ণর ইকবাল আলম, জোনাল কো-অর্ডিনেটর আবু জুবায়ের ভূঁঞা মুন্না। এ ছাড়াও উপস্থিত ছিলেন ডেপুটি গভর্ণর সাইদুল মিল্লাত মুক্তা ও শাহীন হায়দার, এসিস্ট্যান্ট গভর্ণর চঞ্চল দে সরকার, হানিফ মজুমদার মিন্টু ও সাফায়েত উল্যাহ, স্থানীয় ক্লাবগুলোর প্রতিনিধি হিসেবে ফেনী সেন্ট্রালের সেক্রেটারী কেফায়েত উল্যা চৌধুরী, ফেনী অপরূপা’র প্রেসিডেন্ট ইলেক্ট এনামুল হক, ফেনী অপূর্ব’র প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট ফোরামের চেয়ারম্যান সৈয়দ জহির উদ্দিন আকবর শিপন ও সেক্রেটারী আতিকুর রহমান শিবলী, ফেনী সিটি’র প্রেসিডেন্ট ও সাপ্তাহিক ফেনীর প্রয়াস সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ, ফেনী রাইজিং সান এর পিপি ও স্পেশাল কো-অর্ডিনেটর নজরুল ইসলাম সবুজ ও সেক্রেটারী আবদুল মামুন ভূঁইয়া। সংবাদ সম্মেলনের চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করেন সিপি আবদুল আউয়াল সবুজ।

ট্যাগ :

আরও পড়ুন


Logo