ফেনী
শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১০:৪৩
, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি
শিরোনাম:
মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রী করায় মস্কো বেকারসসহ ৪ প্রতিষ্ঠানের জরিমানা দাগনভূঞা প্রেস ক্লাবের নির্বাচনে সভাপতি সুমন, সম্পাদক রনি ফেনীতে শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ফেনীর প্রবীণ সাংবাদিক শাহজালাল রতনের দাফন দেড় বছরের সাজা এড়াতে ৭ বছর পালিয়ে থেকেও রক্ষা হলো না দাগনভূঞা লন্ডনী নাছের প্লাজা পরিদর্শনে মাসুদ  চৌধুরী এমপি  ফাজিলপুরে ব্যবসায়ীর স্বর্ণ চুরির ১০ দিনে রহস্য উদঘাটন, গ্রেফতার ৬ ফেনী আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জামাত সমর্থিত প্যানেল’র সংখ্যাগরিষ্ঠ জয় জিয়াউদ্দিন আহমেদ চৌধুরীর মৃত্যুতে খেলাঘর ফেনী জেলা কমিটির শ্রদ্ধাঞ্জলি ফের বাংলাদেশি ছবিতে ঋতুপর্ণা

কানে প্রকাশিত ‘মুজিব’-এর ট্রেলারটি অফিশিয়াল নয়-আরিফিন শুভ

এবার কান চলচ্চিত্র উৎসবকে ঘিরে বাংলাদেশিদের আগ্রহ ছিলো অন্য মাত্রার। বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ এই উৎসবে মুক্তি পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত সিনেমা ‘মুজিব-মেকিং অব অ্যা ন্যাশন’ এর ট্রেলার। তবে মুক্তির পর থেকেই সমালোচনার মুখে পড়েছেন মূল চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ ও পরিচালক শ্যাম বেনেগালসহ অন্যান্য কলাকুশলীরা। এর মধ্যে আরিফিন শুভ জানালেন, এই ট্রেলারটি অফিশিয়াল নয়। কান উৎসবের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছিল এই ট্রেলার।

রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আরিফিন শুভ বলেন, ‘আমি অফিসিয়ালি বলতে চাই, আমাদের এই ট্রেলার অফিশিয়াল নয়। আমরা শুধুমাত্র কান উৎসবকে কেন্দ্র করে এই ট্রেলার তৈরি করেছি।’ তিনি বলেন, সিনেমা মুক্তি পাবে সেপ্টেম্বরে। আমরা কেন এত আগে ট্রেলার মুক্তি দিবো। মুক্তি পাওয়ার এক মাস আগে ট্রেলার মুক্তি পাবে।

সমালোচনা হওয়ার পর প্রথম নীরবতা ভেঙে এই বিষয়ে কথা বলেন ছবির পরিচালক শ্যাম বেনেগাল নিজেই। দ্য টেলিগ্রাফ অনলাইনকে তিনি বলেছেন, আমি শুনেছি এটা নিয়ে বিভিন্ন প্রতিক্রিয়া আসছে। তারা আসলে কেন হতাশ হচ্ছেন, সেটা আমার জন্য অনুমান করা কঠিন। বিষয়টা আমি সোমবার অফিসে গিয়ে দেখব। তিনি বলেন, মানুষ এখনও পুরো সিনেমা দেখেনি। ৯০ সেকেন্ডের ট্রেলার দেখে তো আপনি পুরো সিনেমা নিয়ে মন্তব্য করতে পারেন না। আপনি শুধু ট্রেলার নিয়েই মন্তব্য করতে পারেন।

তিনি আরও যোগ করেন, সত্যি বলতে এটির মাধ্যমে কোনও বিতর্কের কথা ভাবতে পারিনি। ট্রেলারে তাকে (বঙ্গবন্ধু) একজন ‘নিবেদিত পরিবারের মানুষ’ হিসেবে বর্ণনা করা হয়েছে এবং পরিবারের সদস্যদের সঙ্গে তার কথোপকথনের কিছু দৃশ্যও রয়েছে। দেখিয়েছি শত ঝড়েও মুজিব তার পরিবার থেকে বিচ্ছিন্ন ছিলেন না। তাকে কারাগারে বন্দী করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়ার সময় ছাড়া বাকি পুরোটা সময় পরিবারের সঙ্গেই ছিলেন। এই কারণেই আমি জানতে চাই, আসলে মানুষের নেতিবাচক প্রতিক্রিয়াটা কি নিয়ে।

ট্যাগ :

আরও পড়ুন


Logo